খেলা

শুক্রবার, ১১ অক্টোবর, ২০১৯ (১০:১০)

লড়াই করেই কাতারের কাছে হারল বাংলাদেশ

লড়াই করেই কাতারের কাছে হারল বাংলাদেশ

লড়াই করেই শক্তিশালী কাতারের কাছে হার মানল স্বাগতিক বাংলাদেশ। আজ বৃহস্পতিবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত ফিফা বিশ্বকাপ ২০২২ বাছাইপর্ব রাউন্ড দুই এর ম্যাচে র‌্যাংকিংয়ে এশিয়ার শীর্ষে থাকা কাতারের কাছে ০-২ গোলে পরাজিত হয়েছে র‌্যাংকিংয়ে বিশাল দূরত্বে থাকা বাংলাদেশ।

তবে যে ফুটবল শৈলী প্রদর্শন করেছে বাংলাদেশ, তাতে মন ভরে গেছে স্টেডিয়ামে আগত হাজার বিশেক দর্শকের। যে কারণে হেরে যাবার পরও স্বাগতিক খেলোয়াড়দের অভিনন্দনের জোয়ারে ভাসিয়েছে স্বাগতিক দর্শকরা। এমন হারে যে কষ্ট নেই, লড়াই করেই লাল সবুজের দল। বাছাইপর্বেও পরবর্তী ম্যাচে ভারতের মোকাবেলা করবে বাংলাদেশ। আগামী ১৫ অক্টোবর কলকাতার সল্টলেক স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ম্যাচটি।

শুরু থেকেই আক্রমণ-পাল্টা আক্রমণে জমে উঠে আজকের ম্যাচটি। যদিও আক্রমণের শুরুটা করেছিল অতিথিরা। তবে প্রথম মিনিটে করা কাতার অধিনায়ক হাইডোসের দুর্বল শট আটকে দেন বাংলাদেশের গোলরক্ষক আশরাফুল রানা। দুই মিনিট পরেই আক্রমণ রচনা করে স্বাগতিক দল। বাঁ প্রান্ত থেকে বল ধরে কাতারের বক্সে ঢুকে পড়া ফরোয়ার্ড নাবীব নেওয়াজ জীবন সফল সমাপ্তি টানতে ব্যর্থ হন। পাঁচ মিনিটের ব্যবধানে আরো দুইবার কাতারের সীমানায় বল নিয়ে গিয়েছিলেন বাংলাদেশী ফরোয়ার্ডরা। কিন্তু জীবন ও সাদ উদ্দিনরা ফের সমাপ্তি টানতে পারেনি।

ম্যাচের ২২ মিনিটে কাতারের আবদেল করিমের কোনাকোনি শট ডান পোস্ট ঘেঁষে চলে গেলেও পাঁচ মিনিট পরেই লিড পেয়ে যায় দলটি। স্বাগতিক ডিফেন্ডারদের ভুলে ম্যাচে লিড পায় অতিথিরা। বাঁ প্রান্ত থেকে ফরোয়ার্ড ইউসুফের শট আটকাতে ব্যর্থ হন রানা। প্রায় অরক্ষিত পোস্টে জাল খুঁজে পায় ইউসুফের শট (১-০)। পিছিয়ে পড়া বাংলাদেশ ম্যাচে ফিরে আসতে মরিয়া হয়ে উঠে। ৪২ মিনিটের দুর্ভাগ্য হয়তো কখনোই ভুলতে পারবে না জেমি ডে’র শিষ্যরা।

ছোট বক্সের ভেতর থেকে তিন তিনবার শট নিয়েও গোল বঞ্চিত হয় স্বাগতিক ফরোয়ার্ডরা। প্রথম শটটি ছিল ইব্রাহীমের। একেবারে গোল লাইন থেকে প্রতিহত করেন এক ডিফেন্ডার। ফিরতি বলে আবারো শট নিয়েছিলেন ইয়াসিন। এবার ফিরিয়ে দেন কাতারের গোলরক্ষক সাদ আল সায়েদ। এতে রিয়াদুলের পায়ের কাছে চলে আসে বল। স্বাগতিক এ ডিফেন্ডার শট নিতে ভুল করেননি। লাইনেই ছিল বল। কিন্তু এবারো গোল লাইন থেকে বল ফিরিয়ে মাঠে উপস্থিত হাজার বিশেক দর্শককে হতাশ করেন সফরকারী দলের গোলরক্ষক। ফলে ০-১ গোলে পিছিয়ে থেকেই মাঠ ছাড়ে স্বাগতিকরা।

দ্বিতীয়ার্ধে ২০২২ বিশ্বকাপ আয়োজকদে টুঁটি চেপে ধরেছিল জেমি ডে’র শিষ্যরা। পরিকল্পিত আক্রমণ আর ছন্দময় ফুটবলের কাছে কাতারের ফিটনেস আর পাওয়ার ফুটবল যেনো খেই হারিয়ে ফেলেছিল। ৬৯ মিনিটে রায়হানের লম্বা থ্রু’তে ব্যাক হেড নিয়েছিলেন ভুটানের বিরুদ্ধে প্রীতি ম্যাচে জোড়া গোল করা ইয়াসিন। কাতারের গোলরক্ষক কোন রকমে কর্নারের বিনিময়ে দলকে রক্ষা করেন। পরের মিনিটেই জামাল ভূঁইয়ার কর্নার আবারো সুযোগ এসেছিল। তবে তা হাতছাড়া হয়ে যায়। ৭৪ মিনিটে আবারো গোলের সুযোগ তৈরি করেছিলেন জামাল-সুফিলরা।

ডানপ্রান্ত দিয়ে বদলী হিসেবে মাঠে নামা সুফিলের ক্রসে ছোট বক্সের ঠিক সামনে থেকে বল পেয়ে গিয়েছিলেন অধিনায়ক জামাল। তার নেয়া শট হেড দিয়ে রক্ষা করেন কাতারের ডিফেন্ডার বাসির হাসিম। মাঝের ২০ মিনিট বেশ চাপ সৃষ্টি করেছিল লাল-সবুজরা। কিন্তু ম্যাচের অতিরিক্ত সময়ে আরো একটি গোল হজম করে স্বাগতিকরা। সফরকারী দলটির মিডফিল্ডার কারিম গোলটি করেন (২-০)। ফলে ০-২ গোলের হার নিয়েই মাঠ ছাড়ে স্বাগতিক দল।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

সিরিজ জিতল ইংল্যান্ড

ইতিহাস ছুঁয়েও গড়া হলো না টাইগারদের

ফিক্সিং করে ভারতে গ্রেফতার দুই ক্রিকেটার

বাংলাদেশকে হারিয়ে ভারতের বিশ্বরেকর্ড

গেঙ্ককে হারিয়ে গ্রুপ শীর্ষে লিভারপুল

স্মিথ নৈপুণ্যে এগিয়ে গেল অস্ট্রেলিয়া

ঘরের মাঠে বার্সাকে রুখে দিল স্লাভিয়া

ব্যাটিং পরামর্শক হিসেবে নতুন ইনিংস শুরু আমলার

সর্বশেষ খবর

রোহিঙ্গারা শুধু বাংলাদেশের জন্য নয়, এ অঞ্চলে নিরাপত্তায় হুমকি: প্রধানমন্ত্রী

তুরিনকে ট্রাইব্যুনালের প্রসিকিউটর পদ থেকে অপসারণ

ভোলায় ট্রলারডুবিতে নিহত ১, নিখোঁজ ১৩

অযোধ্যা রায় নিয়ে স্ট্যাটাস, গ্রেফতার ৭৭ জন