জাতীয়

বৃহস্পতিবার, ১৬ জানুয়ারী, ২০২০ (১০:৩২)

ইউনেস্কোসহ ১৫০ দেশে পালিত হবে মুজিববর্ষ

ইউনেস্কোসহ ১৫০ দেশে পালিত হবে মুজিববর্ষ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ইউনেস্কোভুক্ত দেশসমূহসহ বিশ্বের প্রায় দেড় শতাধিক দেশ আমাদের সঙ্গে মুজিববর্ষ পালন করবে। বিশ্বের যেসব দেশে আমাদের দূতাবাস রয়েছে সেখানে মুজিববর্ষ পালনের কর্মসূচি গ্রহণ করা হয়েছে। একই সঙ্গে ইউনেস্কোভুক্ত দেশসমূহও যৌথভাবে মুজিববর্ষ পালন করবে। শিক্ষা সংস্কৃতি, বিজ্ঞান, প্রযুক্তি ও বাক স্বাধীনতা সমুন্নত রাখার অনন্য সাধারণ অবদানের স্বীকৃতি স্বরূপ ইউনেস্কো ২০২০ সালে বাংলাদেশেল সঙ্গে যৌথভাবে মুজিব বর্ষ পালনের সিদ্ধান্ত গ্রহণ করেছে। জাতি হিসেবে আমাদের জন্য অত্যন্ত আনন্দের সংবাদ।

বুধবার (১৫ জানুয়ারি) সংসদে ঢাকা-১১ এর এমপি এ কে এম রহমতুল্লাহ্ এক সম্পূরক প্রশ্নের জবাবে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা জানান, আগামী ২০২০ সালের ১৭ মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ২০২০ সালের ১৭ মার্চ হতে ২০২১ সালের ২৬ মার্চ পর্যন্ত সময়কে মুজিববর্ষ ঘোষণা করা হয়েছে। বিশিষ্ট ব্যক্তির জন্মবার্ষিকী পালনের অন্যতম শর্ত হলো ইউনেস্কোর ম্যানেন্ডভুক্ত বিষয়সমূহ শিক্ষা-সংস্কৃতি, বিজ্ঞান-প্রযুক্তি ও বাক-স্বাধীনতার সমুন্নত উক্ত ঘটনার বা উক্ত ব্যক্তির বিশেষ অবদান থাকা।

তিনি বলেন, বাংলাদেশ দূতাবাসের সহায়তায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন প্রস্তাব এনিভারসিটিতে উত্থাপন করে। ২০১৯ সালের এপ্রিল মাসে ইউনেস্কো নির্বাহী বোর্ডে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ইউনেস্কোর সঙ্গে যৌথভাবে উদযাপনের একটি প্রস্তাবটি ইউনেস্কো সাধারণ সভার ৪০তম অধিবেশনে অনুমোদনের জন্য সুপারিশ করা হয়। গত ১৪ নভেম্বর ২০১৯ তারিখে ইউনেস্কো সাধারণ সভায় ৪০তম অধিবেশনের প্রোগ্রাম এবং বাজেট সম্পর্কিত কমিশন কর্তৃপক্ষ চূড়ান্ত অনুমোদনের জন্য প্রেরণ করা হয়। ২০১৯ সালের ২৫ নভেম্বর তারিখে প্লেনারি সেশনে তা চূড়ান্তভাবে গৃহীত হয়।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

মেট্রোরেলের প্রথম কোচ ঢাকায়

কুয়েতে মানবপাচার: এমপি শহীদের বিরুদ্ধে তদন্ত হবে

আ’লীগের সাবেক মন্ত্রী রহমত আলী আর নেই

কে ভোট দিল কে দিল না তা বিবেচনা করে না আ.লীগ

আগামীকাল হবে ঐতিহাসিক মিছিল : রিজভী

ওবায়দুল কাদেরকে ফোন মির্জা ফখরুলের

আজ সফিপুরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

লেখাপড়া শেষ করে কর্মসংস্থান সৃষ্টি করো

সর্বশেষ খবর

বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট মাঠ উদ্বোধন করবেন ট্রাম্প

খালেদা জিয়ার প্যারোলের সিদ্ধান্ত তার পরিবারের: মির্জা ফখরুল

আওয়ামী লীগের সংসদীয় দলের সভা রাত ৮টায়

কুয়েতে মানবপাচার: এমপি শহীদের বিরুদ্ধে তদন্ত হবে