জাতীয়

বুধবার, ১১ ডিসেম্বর, ২০১৯ (১০:৩৬)
সংঘাত চাই না, তাই র‌্যালি করিনি-ফখরুল

পুলিশের বাধায় পণ্ড বিএনপির র‌্যালি

পুলিশের বাধায় পণ্ড বিএনপির র‌্যালি

আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে পুলিশের বাধায় পূর্বঘোষিত র‌্যালি করতে পারেনি বিএনপি। মঙ্গলবার সকালে নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে র‌্যালি হওয়ার কথা ছিল। র‌্যালিতে অংশ নিতে নেতাকর্মীরা কার্যালয়ে জড়ো হলেও পুলিশের বাধার কারণে রাস্তায় নামতে পারেননি।

পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, অফিস সময় সড়কে তীব্র যানজট হতে পারে এমন আশঙ্কায় বিএনপিকে র‌্যালি করতে দেয়া হয়নি।

এদিকে র‌্যালি করতে না দেয়ার সমালোচনা করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর তাৎক্ষণিক সংবাদ সম্মেলনে বলেন, ‘জাতিসংঘ ঘোষিত মানবাধিকার দিবস উপলক্ষে আমরা একটি র‌্যালি করার ঘোষণা দিয়েছিলাম। সেভাবে প্রস্তুতিও নিয়েছিলাম।

কিন্তু পুলিশের পক্ষ থেকে আমাদের বলা হয়েছে, নিচে নামলেই ব্যবস্থা নেবে তারা। আমরা এই মুহূর্তে কোনো সংঘাতে জড়াতে চাই না। তাই র‌্যালি করিনি। আমরা আমাদের অধিকারের কথাগুলো বলার চেষ্টা করছি। জনসভা করতে গেলে অনুমতি নিতে হয়। সভা করতে দেয়া হয় না। এমনকি সাংগঠনিক কার্যক্রমগুলোও করতে দেয়া হয় না।’

নয়াপল্টনে বিএনপির কার্যালয়ের সামনে থেকে সকাল সোয়া ১০টায় র‌্যালি শুরু হওয়ার কথা ছিল। এর আগে থেকেই বিপুল সংখ্যক পুলিশ কার্যালয়ের সামনে অবস্থান নেয়। পুলিশের পাশাপাশি বিভিন্ন গোয়েন্দা সংস্থার লোকের উপস্থিতিও ছিল চোখে পড়ার মতো। সকাল সাড়ে ৯টায় বিএনপি মহাসচিব কার্যালয়ে আসেন। র‌্যালিটি তারই উদ্বোধন করার কথা ছিল। ব্যাপক সংখ্যক পুলিশের কঠোর অবস্থানের কারণে নেতাকর্মীরা কার্যালয়ের ভেতর ঢুকে যান। পুলিশের পক্ষ থেকে গেটের কাছে দাঁড়িয়ে থাকা নেতাকর্মীদের বারবার বলা হয়, কেউ প্রধান ফটকের বাইরে আসতে পারবেন না।

এ প্রসঙ্গে পুলিশের মতিঝিল জোনের এডিসি এনামুল হক সাংবাদিকদের বলেন, মঙ্গলবার ওয়ার্কিং ডে। যানজট এমনিতেই বেশি। র‌্যালির কোনো অনুমতি নেই। এই অবস্থায় জোর করে র‌্যালি করা হলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। পরে কার্যালয়ের তৃতীয় তলায় সংবাদ সম্মেলনে করেন বিএনপি মহাসচিব। এ সময় দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স, মানবাধিকার বিষয়ক সম্পাদক আসাদুজ্জামান আসাদ, স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক মীর সরাফত আলী সপু, কেন্দ্রীয় নেতা আবদুস সালাম আজাদ, আনিসুর রহমান তালুকদার খোকন, মহিলা দলের সুলতানা আহমেদ, শ্রমিক দলের আনোয়ার হোসেইন, তাঁতী দলের আবুল কালাম আজাদ প্রমুখ উপস্থিত ছিলেন।

মির্জা ফখরুল বলেন, ভারতে নাগরিকত্ব আইন পাসের সময় বলা হয়েছে, বিএনপি সরকারের আমলে বাংলাদেশে সংখ্যালঘুদের ওপর নির্যাতন করা হয়েছে এবং অনুপ্রবেশ ঘটেছে। তিনি এর প্রতিবাদ জানিয়ে বলেন, বিএনপির আমলে সংখ্যালঘুর স্বার্থ রক্ষা করা হয়েছে। সংখ্যালঘুদের ওপর আওয়ামী লীগের আমলে যতটা হয়েছে, তা আর কখনও হয়নি।’

বাংলাদেশে প্রতি মুহূর্তে মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে দাবি করে তিনি বলেন, আইন ও সালিশ কেন্দ্রের হিসাব অনুযায়ী গত ১০ বছরে প্রায় ১৫৯৯ জন মানুষকে বিচারবহির্ভূত হত্যা করা হয়েছে, যেটাকে তারা নাম দিয়েছে ‘বন্দুকযুদ্ধ’। আমাদের হিসাবমতে এটা দুই হাজারের বেশি। শুধু রাজনৈতিক ভিন্নমত থাকার কারণে এক লাখের ওপরে রাজনৈতিক প্রতিপক্ষের বিরুদ্ধে মামলা দেয়া হয়েছে, যাতে ৩৫ লাখ লোককে আসামি করা হয়েছে। গুম- যেটা একেবারে মানবতাবিরোধী একটা অপরাধ, সেই অপরাধ সংঘটিত হয়েছে প্রায় হাজারের মতো। আমাদের দলের শুধু নয়, বাইরেও অনেক মানুষও একইভাবে নিখোঁজ হয়ে গেছে।

তিনি বলেন, ‘এখানে ভিন্নমত যিনিই পোষণ করবেন তারই অধিকার ক্ষুণ্ণ করা হয়, গ্রেফতার করা হয়, ভয় দেখানো হয়, হুমকি দেয়া হয়, না হলে তাকে গুম করা হয়। পাকিস্তান আমলের চেয়েও গত ১০ বছরে বাংলাদেশে সবচেয়ে বেশি মানবাধিকার লঙ্ঘন হয়েছে। জাতিসংঘ থেকে বারবার বাংলাদেশকে ডাকা হয়েছে। চার বছর আগে মানবাধিকার রক্ষায় বাংলাদেশ যে অঙ্গীকার করেছিল, তার একটিও রক্ষা করেনি।’

আওয়ামী লীগ ক্ষমতায় টিকে থাকার জন্য সব ধরনের মানবাধিকার লঙ্ঘন করছে দাবি করে ফখরুল বলেন, গার্মেন্ট শ্রমিক, বিদেশে নারী শ্রমিকদের মানবাধিকার লঙ্ঘন হচ্ছে, কিন্তু সরকার কোনো উদ্যোগ নিচ্ছে না। এ ছাড়া রোহিঙ্গাদের মানবাধিকার লঙ্ঘন নিয়েও অন্য দেশ সোচ্চার হলেও বাংলাদেশ সরকার কোনো ভূমিকা নেয়নি।

খালেদা জিয়ার মুক্তি দাবিতে বিক্ষোভ : বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে রাজধানীতে বিক্ষোভ মিছিল করেছে দলটি। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে মঙ্গলবার থানায় থানায় এ কর্মসূচি পালিত হয়। কর্মসূচি পালনকালে পুলিশ কয়েক জায়গায় বাধা দেয়। কামরাঙ্গীরচর থানা বিএনপি সভাপতি হাজী মনির হোসেন চেয়ারম্যানের নেতৃত্বে একটি মিছিল ঝাউচর বেড়িবাঁধ থেকে শুরু হয়ে মাদ্রাসা মোড় হয়ে রনি মার্কেটের সামনে গিয়ে শেষ হয়। কদমতলী থানার উদ্যোগে একটি মিছিল ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সহসভাপতি ও থানার সভাপতি হাজী মীর হোসেন মীরুর নেতৃত্বে অনুষ্ঠিত হয়। ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সাংগঠনিক সম্পাদক তানভীর আহমেদ রবিনের নেতৃত্বে একটি মিছিল পোস্তগোলা ব্রিজ থেকে শুরু হয়ে ধোলাইপাড় গীত সঙ্গীত সিনেমা হলের সামনে গিয়ে শেষ হয়। সূত্রাপুর ও ওয়ারী থানা বিএনপির উদ্যোগে মিছিল বের হয়। মিছিলে নেতৃত্ব দেন থানা বিএনপির সাধারণ সম্পাদক মোজাম্মেল হক মুক্তা ও সূত্রাপুর থানা বিএনপির সাধারণ সম্পাদক আজিজুল ইসলাম আজিজ। নিউমার্কেট থানা বিএনপির সভাপতি মকবুল হোসেন সরদার ও সাধারণ সম্পাদক হাজী জাহাঙ্গীর হোসেন পাটোয়ারীর নেতৃত্বে এলিফেন্ট রোড থেকে মিছিল শুরু হয়ে সায়েন্স ল্যাবরেটরি মোড়ে গিয়ে শেষ হয়। মহানগর দক্ষিণ বিএনপি সহসভাপতি ইউনুস মৃধা ও যুগ্ম সাধারণ সম্পাদক ফারুকুল ইসলামের নেতৃত্বে খিলগাঁও চৌরাস্তা থেকে একটি মিছিল শুরু হয়ে খিলগাঁও রেলগেট গিয়ে শেষ হয়। এছাড়া ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির লালবাগ, চকবাজার, শাহজাহানপুর, মুগদা, কলাবাগান, ধানমণ্ডি, হাজারীবাগ, সবুজবাগ থানায় বিক্ষোভ হয়।

বাড্ডা থানা বিএনপির উদ্যোগে একটি মিছিল গুলশান-বাড্ডা লিংক রোড থেকে শুরু হয়ে বাড্ডা সুবাস্তু টাওয়ারের সামনে গিয়ে শেষ হয়। মিছিলে মহানগর উত্তর বিএনপির যুগ্ম-সম্পাদক এজিএম শামসুল হক, সহসাধারণ সম্পাদক মাহবুবুল করিম জাফর, বাড্ডা থানার সভাপতি তাজুল ইসলাম, সাধারণ সম্পাদক আবদুল কাদের বাবু প্রমুখ উপস্থিত ছিলেন। খিলক্ষেত থানা বিএনপির সাধারণ সম্পাদক সোহরাব খান স্বপন ও সাংগঠনিক সম্পাদক সিএম আনোয়ারের নেতৃত্বে মিছিল হয়।

মিরপুর থানা বিএনপির একটি মিছিল আজমল হাসপাতালের সামনে থেকে শুরু হয়ে মিরপুর-১০ এ গিয়ে শেষ হয়। মিছিলে মিরপুর থানা বিএনপির সভাপতি আবুল হোসেন আবদুল ও সাধারণ সম্পাদক হাজী দেলোয়ার হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন। ভাটারা থানা বিএনপির উদ্যোগে একটি মিছিল বের হয়। এতে উপস্থিত ছিলেন ঢাকা মহানগর উত্তর বিএনপির যুগ্ম-সম্পাদক এজিএম শামসুল হক, থানা বিএনপির সভাপতি মো. নুরুল ইসলাম কাজী, সাধারণ সম্পাদক হুমায়ুন কবির প্রমুখ।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

ভোলার দুর্গম চরের বিদ্যালয়ে ই-এডুকেশন সেবা উদ্বোধন করলেন জয়

দুইদিন ধরে নিখোঁজ সুপ্রিম কোর্টের আইনজীবী

ইউনেস্কোসহ ১৫০ দেশে পালিত হবে মুজিববর্ষ

১৫তম শিক্ষক নিবন্ধনের চূড়ান্ত ফল আজই

রাষ্ট্রীয়-সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী

ঘন কুয়াশায় শাহজালালে বিমান ওঠানামা বন্ধ

প্রধানমন্ত্রী বন্দর ও জাহাজ নির্মাণ খাতে ইউএই’র বিনিয়োগ কামনা করেছেন

দেশের সর্ববৃহৎ বিদ্যুৎ কেন্দ্র পায়রায় উৎপাদন শুরু

সর্বশেষ খবর

ইসি চাইলে ভোট পেছাতে পারে: কাদের

ভোলার দুর্গম চরের বিদ্যালয়ে ই-এডুকেশন সেবা উদ্বোধন করলেন জয়

টিএসসিতে ছাত্রদলের বিক্ষোভ, নির্বাচন পেছানোর দাবি

সোলাইমানি হত্যার পর ইসরাইলে প্রথম রকেট হামলা