আন্তর্জাতিক

সোমবার, ২০ জানুয়ারী, ২০২০ (১০:৪২)

সীমান্তে ভূগর্ভে বৈদ্যুতিক সেন্সর বসাচ্ছে ইসরাইল

সীমান্তে ভূগর্ভে বৈদ্যুতিক সেন্সর বসাচ্ছে ইসরাইল

লেবানন সীমান্তে মাটির নিচে বৈদ্যুতিক সেন্সর বসাচ্ছে ইসরাইল। রোববার থেকে মাটি খোঁড়ার কাজ শুরু হয়েছে। ইসরাইলি সেনাবাহিনী বলছে, সীমান্তে লেবাননের হিজবুল্লাহর গোপন সুড়ঙ্গ ধ্বংসের পর সেসব জায়গায় সেন্সর বসানো হচ্ছে।

সেনাবাহিনীর মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল জোনাথান কনরিকাস এক বিবৃতিতে বলেছেন, ‘সীমান্তের বিভিন্ন স্থানে আমরা মাটিতে একটি প্রতিরক্ষা ব্যবস্থা তৈরি করছি।’ ইসরাইলের মিসগাভের কিবুজ শহর থেকে রোববার এ কাজের উদ্বোধন হয়। খবর এএফপির। গত বছর ইসরাইল দাবি করে, সীমান্তে তারা বেশ কয়েকটা টানেল খুঁজে পেয়েছে। এরপর ওই সব টানেল হিজবুল্লাহর তৈরি বলে সেগুলো ধ্বংসে অভিযানে নামে ইসরাইলি সেনাবাহিনী। ওই সময় তারা জানায়, নিজ দেশের নিরাপত্তায় ইসরাইলি ভূখণ্ডের সুড়ঙ্গ ধ্বংস করে দেয়া হচ্ছে।

গোপন সুড়ঙ্গের জন্য লেবানন সরকারকে দায়ী করে ইসরাইল বলছে, এর মাধ্যমে লেবানিজরাই ঝুঁকির মুখে পড়বে। ইসরাইলে হামলার উদ্দেশ্যেই হিজবুল্লাহ সদস্যরা এগুলো তৈরি করেছিল বলেও দাবি দেশটির।

২০০৬ সালে লেবাননের সঙ্গে যুদ্ধে জড়িয়ে পড়ে ইসরাইল। দু’পক্ষের মাসব্যাপী যুদ্ধে ১ হাজারের বেশি লেবানিজের পাশাপাশি ১৫৯ জন ইসরাইলি সেনা নিহত হয়। এরপর থেকেই প্রতিবেশী দেশ দুটির মধ্যে তীব্র উত্তেজনা বিরাজ করছে। গত বছরের শেষের দিকেই লেবানন সীমান্তে বাড়তি সেনা সমাবেশের ঘোষণা দেয় ইসরাইল। নতুন বছরের শুরুতে ইরান-যুক্তরাষ্ট্র সংঘাতের মধ্যে সেই উত্তেজনা আবারও নতুন মাত্রা পেয়েছে।

লেবাননে বিক্ষোভকারী ও পুলিশের সংঘর্ষ, আহত ৪শ’ : লেবাননে চলমান বিক্ষোভে পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে তীব্র সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে উভয়পক্ষে ৪শ’ জনের বেশি আহত হয়েছেন। শনিবার এ সংঘর্ষ ঘটে। বিগত ৩ মাস ধরে চলমান সরকারবিরোধী বিক্ষোভে একদিনে সর্বোচ্চ আহতের ঘটনা এটি। এ খবর দিয়েছে টিআরটি ওয়ার্ল্ড। খবরে বলা হয়, শনিবার বৈরুতজুড়ে সব ছাপিয়ে ছিল অ্যাম্বুলেন্সের আওয়াজ।

রেডক্রস জানিয়েছে, তারা ৮০ আহতকে হাসপাতালে নিয়ে গেছে। আরও ১৪০ জনকে ঘটনাস্থলেই চিকিৎসা দেয়া হয়েছে। অক্টোবর থেকে লেবাননে সরকারবিরোধী বিক্ষোভ চলছে। চলতি সপ্তাহে অর্থনৈতিক মন্দার মধ্যে তা ফের চাঙ্গা হয়ে ওঠেছে।

বিক্ষোভকারীরা নতুন সরকার গঠনের জোর দাবি জানিয়েছে। কিন্তু এখন পর্যন্ত সে দাবি পূরণে তেমন অগ্রগতি দেখা যায়নি। এর মধ্যে শনিবার সহিংসতা প্রকট আকার ধারণ করেছে রাজধানী বৈরুতে।

কয়েক ঘণ্টা ধরে পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষ চলেছে। স্থানীয় গণমাধ্যম অনুসারে, প্রায় এক ডজন বিক্ষোভকারী তাদের মুখ ঢেকে পার্লামেন্টের পাহারায় থাকা পুলিশকে উদ্দেশ করে পাথর ছুড়লে সংঘর্ষের শুরু হয়।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

করোনাভাইরাস: পুলিশ তুলে নিয়ে গেলে আর খোঁজ মিলছে না

ইরানে ভোটগ্রহণ শেষ, চলছে ভোটগণনা

করোনাভাইরাসে শ’য়ে শ’য়ে বাড়ছে মৃতের সংখ্যা, মোট ২৩৬০

১২০০ দিনের জেল ট্রাম্পের উপদেষ্টা স্টোনের

করোনা ভাইরাসের ছোবলে ঝরে গেছে ২২৩৬ প্রাণ

ফুটপাতের হোটেলে খাবার খেলেন মোদি

আরব বিশ্বে আমিরাতই সর্বপ্রথম পরমাণু চুল্লি তৈরির লাইসেন্স দিল

ট্রাক থেকে পড়ে যাওয়া কন্টেইনারে বাসের সংঘর্ষ, নিহত ১৯ যাত্রী

সর্বশেষ খবর

বিএনপির মিছিলে পুলিশের লাঠিপেটা, রিজভীসহ আহত ৭

বিকেলে বিএনপির স্থায়ী কমিটির বৈঠক

করোনাভাইরাস: পুলিশ তুলে নিয়ে গেলে আর খোঁজ মিলছে না

ভারতকে গুঁড়িয়ে দাপটে ছুটছে নিউজিল্যান্ড