শিক্ষা-শিক্ষাঙ্গন

ksrm

সোমবার, ২৪ ডিসেম্বর, ২০১৮ (১৩:০০)

জেএসসি-জেডিসি-পিইসির ফল যেভাবে জানা যাবে

জেএসসি-জেডিসি-পিইসির ফল প্রকাশ আজ

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) এবং প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে।

সোমবার বেলা ১২টায় শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে প্রেস ব্রিফিংয়ে বিস্তারিত ফল তুলে ধরেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

এদিনে বিনামূল্যে পাঠ্যবই উৎসবের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আর আগামী ১ জানুয়ারি সারাদেশে একযোগে বই উৎসব পালন করা হবে— শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক শিক্ষা মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

প্রাথমিক শিক্ষা সমাপনী:

যে কোনও মোবাইল ফোন থেকে প্রাথমিক সমাপনীর ফল জানতে হলে- মেসেজ ওপশানে গিয়ে DPE স্পেস থানা/উপজেলা কোড নম্বর স্পেস রোল নম্বর স্পেস ২০১৮ লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

ইবতেদায়ির ফল পেতে মোবাইল ফোনের মেসেজ ওপশানে গিয়ে EBT স্পেস থানা/উপজেলা কোড নম্বর স্পেস রোল নম্বর স্পেস ২০১৮ লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

এই এসএমএস লেখার সময় সরকারি অথবা রেজিস্ট্রার্ড বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের EMIS কোড নম্বরের প্রথম পাঁচ সংখ্যা উপজেলা/থানা কোড হিসেবে ব্যবহার করতে হবে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট:

(http://www.dpe.gov.bd), সংশ্লিষ্ট জেলা প্রাথমিক শিক্ষা অফিস, উপজেলা/থানা শিক্ষা অফিস ও প্রাথমিক বিদ্যালয় থেকেও ফল জানা যাবে।

এছাড়া প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট এবং টেলিটকের ওয়েবসাইট থেকেও প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনীর ফল জানা যাবে।

জেএসসি ও জেডিসি

যে কোনও মোবাইলের মেসেজ ওপশানে গিয়ে JSC/JDC লিখে স্পেস নিজ বোর্ডের নামের প্রথম তিন অক্ষর স্পেস রোল নম্বর স্পেস ২০১৮ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠালে ফিরতি এসএমএস এর মাধ্যমে ফল জানিয়ে দেয়া হবে।

এছাড়া সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকেও জেএসসি-জেডিসির ফল জানা যাবে।

এছাড়া জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তার ই-মেইলে জেএসসি-জেডিসির ফলের সফটকপি পাঠাবে সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড। প্রয়োজনে সেখান থেকেও ফলের কপি সংগ্রহ করা যাবে।

প্রাথমিক শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা যায়, প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও সমমানের ফল প্রকাশ উপলক্ষে বেলা ১টায় মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে প্রেস ব্রিফিং করবেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার।

গত বছর ৩০ ডিসেম্বর এই পরীক্ষার ফল প্রকাশ হলেও নির্বাচনের কারণে এবার ২৪ ডিসেম্বর প্রকাশের সিদ্ধান্ত নেয়া হয়।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব নাজমুল হক খান (শিক্ষামন্ত্রীর একান্ত সচিব) বলেন, আজ জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল প্রকাশ করা হবে এবং প্রধানমন্ত্রী পাঠ্যবই উৎসব উদ্বোধন করবেন।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. আবু হেনা মোস্তফা কামাল বলেন, ‘শিক্ষা প্রতিষ্ঠানে ১ জানুয়ারি পাঠ্যবই উৎসব করা হবে। শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হবে নতুন বই।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা যায়, এ বছর জেএসসি ও জেডিসি পরীক্ষার্থী ছিল ২৬ লাখ ৭০ হাজার ৩৩৩ জন। এর মধ্যে ছাত্র ১২ লাখ ২৩ হাজার ৭৩২ এবং ছাত্রী ১৪ লাখ ৪৬ হাজার ৬০১ জন। এ বছর আগের বছরের চেয়ে দুই লাখ ২২ হাজার ৮৬৯ জন ছাত্রী বেশি অংশ নেয়। মোট দুই হাজার ৯০৩টি কেন্দ্রে এসব পরীক্ষা অনুষ্ঠিত হয়। বিদেশের ৯টি কেন্দ্রে পরীক্ষায় দিয়েছেন ৫৭৮ জন শিক্ষার্থী। পরীক্ষা ১ নভেম্বর শুরু হয়ে শেষ হয় ১৫ নভেম্বর।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এ বছর প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার্থী ছিল ৩০ লাখ ৯৬ হাজার ৭৫ জন। এর মধ্যে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় ২৮ লাখ ৪ হাজার ৫০৯ জন এবং ইবতেদায়িতে দুই লাখ ৯১ হাজার ৫৬৬ জন। এ বছর ছাত্রের চেয়ে এক লাখ ৮৯ হাজার ৮০১ জন বেশি ছাত্রী অংশ নেয়।

প্রাথমিক সমাপনী পরীক্ষায় অংশ নেয়া পরীক্ষার্থীদের মধ্যে ছাত্র ১২ লাখ ৯৯ হাজার ৯৮৫ জন এবং ছাত্রী ১৫ লাখ চার হাজার ৫২৪ জন। ইবতেদায়ি পরীক্ষার্থীদের মধ্যে ছাত্র এক লাখ ৫৩ হাজার ১৫২ জন এবং ছাত্রী এক লাখ ৩৮ হাজার ৪১৪ জন। দেশে সাত হাজার ২৬৭টি এবং দেশের বাইরে ১২টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়। গত ১৯ নভেম্বর সারাদেশে একযোগে পরীক্ষা শুরু হয়ে শেষ হয় ২৬ নভেম্বর।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

যবিপ্রবিতে ৩ শিক্ষার্থীকে আজীবন-৫ জনকে একবছরের জন্য বহিষ্কার

মেডিকেলের মতো পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে সমন্বিত ভর্তি পরীক্ষার পক্ষে শিক্ষামন্ত্রী

চবিতে ছাত্রলীগের অবরোধ অব্যাহত

উপাচার্যের পদত্যাগের দাবিতে অচল ববি

মামলা প্রত্যাহারসহ ৪ দফা দাবিতে চবিতে ছাত্রলীগের একাংশের অবরোধ

মান উন্নয়নে শিক্ষার অনুকূল পরিবেশ বজায় রাখতে হবে: শিক্ষামন্ত্রী

নূরসহ সবার ওপর হামলার ঘটনা তদন্ত করে ব্যবস্থা: ঢাবি উপাচার্য

ভিপি নূরকে লাঞ্ছিতের অভিযোগ, ছাত্রলীগের বিরুদ্ধে

সর্বশেষ খবর

শ্রীলঙ্কায় নিহতের সংখ্যা বেড়ে ৩২১

মানবতাবিরোধী অপরাধ: নেত্রকোণার ২ জনের রায় বুধবার

সাড়ে ১২০০ গার্মেন্টস বন্ধে ৪ লাখ শ্রমিক বেকার

প্রবাসীদের সুখ-দুঃখ দেখার দায়িত্ব সরকারের: শেখ হাসিনা